Search
Best Selling Cars
 2020-02-18   Views: 246

বিক্রিতে সেরা গাড়িগুলো



‘ঘুরছে চাকা, এগোচ্ছে বিশ্ব’ - যে চাকার উপর ভর করে গাড়িগুলো ছুটছে নানা গন্তব্যে সেই গাড়ির ধরণ, আকার আকৃতিও বিভিন্নভাবে বদলে গেছে। ২০১৯ ছিল গাড়ি প্রেমীদের জন্য বেশ আকর্ষণীয়। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো দূষণ এবং জ্বালানি খরচ কমিয়ে পরিবেশ বান্ধব নিত্যনতুন যানবাহন নির্মাণের প্রতিযোগিতায় মজেছে। জনপ্রিয় হয়েছে বৈদ্যুতিক গাড়ি। এই সংস্করণের মাঝামাঝি রুপ হিসেবে প্লাগ ইন হাইব্রিড এবং হাইব্রিড গাড়িও বাজার দখলের পায়তারা করছে। তবে এখনো জ্বালানি শক্তি চালিত গাড়ি সিংহভাগ বাজার দখল করে রেখেছে। জেনে নেয়া যাক বিশ্বজুড়ে সর্বোচ্চ বিক্রিত গাড়ি সম্পর্কে।


1582011716_ford f series(1).jpg

ফোর্ড এফ সিরিজ

বিশ্বজুড়ে ব্যক্তিগত গাড়ির চাহিদা তুঙ্গে থাকলেও বাণিজ্যিক গাড়ি বিক্রিতে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড। ২০১৯ এ ফোর্ড নিয়ে এসেছে ২০২০ মডেলের এফ-১৫০ সিরিজের ৭ টি মডেলের হাফ ভ্যান গাড়ি। এক্সএল, এক্সএলটি, লারিয়াট, কিং রাঞ্চ, প্লাটিনাম, লিমিটেড এবং র‌্যাপ্টর মডেলের এই গাড়িগুলো সারা পৃথিবীতে ৮ লাখ ৯৭ হাজার ইউনিটের বেশি বিক্রি হয়েছে। ২০১৯ অর্থবছরের জুন মাস পর্যন্ত তাদের বিক্রির পরিমাণ ছিল ৪ লাখ ৫০ হাজার ইউনিট। সর্বাধুনিক সুযোগ সুবিধাসহ ৬ আসন বিশিষ্ট এই গাড়িটি ৩.৩ লিটার টিআই-ভিসিটি ভি সিক্স ইঞ্জিনের। ৬ গতি বিশিষ্ট স্বয়ংক্রিয় গিয়ার সিস্টেমের ফোর্ড এফ সিরিজের এই গাড়িগুলোর ২৯০ অর্শ্বক্ষমতা (এইচপি) সমৃদ্ধ। ২৮ হাজার ৪৯৫ ডলার থেকে শুরু করে ৫৩২০৫ ডলারের মধ্যে এই গাড়িগুলো পাওয়া যাচ্ছে।

1582011760_ram 1500.jpg

রাম পিকআপ

দ্বিতীয় সর্বোচ্চ বিক্রিত গাড়িও একটি পিকআপ। অটোগাইডডটকমের তথ্য অনুসারে, রাম ১৫০০ গাড়িটি ৩ লাখের বেশি ইউনিট বিক্রি হয়েছে। ৩ লিটার ইকো ডিজেল ভি সিক্স ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এই গাড়িটিতে। হাফ ভ্যান টাইপের এই গাড়িগুলো দুরবর্তী ভ্রমণ অথবা ভারী মালামাল বহন করার জন্য অতুলনীয়। গাড়িগুলোকে এতই শক্তিশালি করা হয়েছে যে, ৬ জন যাত্রীসহ একটি অস্থায়ী ঘর চাকার সাহায্যে সহজেই টেনে নিতে পারে। ৩টি ভিন্ন মডেলে এই ক্যাটাগরির পিকআপ মিলবে। ৮টি ভিন্ন রঙে ৫ বছরের বিক্রয়োত্তর সেবাসহ রাম পিকআপ ১৫০০ এর মূল্য ২৯ হাজার ৫৮৪ ডলার থেকে শুরু।


1582011723_chevrolet silver rado(1).jpg

সেভ্রোলেট সিলভার রাডো

যাত্রী এবং পণ্য, সাথে অতিরিক্ত মালামাল বহনের গাড়িকেও টেনে নেয়ার সুবিধা সম্পন্ন হেভি ডিউটি ট্রাকগুলো যুক্তরাষ্ট্রের অধিবাসীদের মন জুগিয়েছে। পুরো পরিবার, সমুদ্রের পাড়ে বহনযোগ্য তাঁবু অথবা জঙ্গলের মাঝে গাড়ির সাথে সংযুক্ত ছোট্ট একটি ঘর। সেভ্রোলেট সিলভার রাডো এমনি একটি গাড়ি, বছরজুড়ে যার বিক্রির পরিমাণ ২ লাখ ৫৬ হাজার ৭৭৭ টি। যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরস নির্মিত এই গাড়িটি ৩ লিটারের টার্বো ইঞ্জিন সমৃদ্ধ হলেও জ্বালানি সাশ্রয়ী। হেভি ডিউটির এই ট্রাকটি ৪০০ এর বেশি অর্শ্বক্ষমতা (এইচপি) সমৃদ্ধ। ২৮ হাজার ৩০০ ডলার থেকে এই গাড়িটি মূল্য শুরু।

1582011690_toyota rav 4 2019.jpg

টয়োটা র‌্যাভ ফোর

জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে টয়োটা বেশ জনপ্রিয়। স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল (এসইউভি) ক্যাটাগরিতে বিক্রির দিক থেকে টয়োটা র‌্যাভ ফোর রয়েছে শীর্ষে। যুক্তরাষ্ট্রের বাজারে এই গাড়িটি ২ লাখ ৬১০ ইউনিটের বেশি বিক্রি হয়েছে। আড়াই হাজার সিসির এই গাড়িটির হাইব্রিড সুবিধাসহ ৯টি ক্যাটাগরিতে পাওয়া যায়। জিপ ঘরনার গাড়ি প্রেমীদের মন জয় করতে এই গাড়িটি নৈপুণ্যে অতুলনীয়। টয়োটা সেফটি সেন্স সমৃদ্ধ এই গাড়িটির মূল্য ২৫ হাজার ডলার থেকে শুরু।

1582011752_honda cr-v 2019.jpg

হোন্ডা সিআর-ভি

সেডান গাড়ির চেয়ে এসইউভি গাড়ির চাহিদা বিশ্বজুড়েই বেড়েছে। তাই সেডান নয়, টয়োটার পরে যে গাড়িটি বেশি বিক্রি হয়েছে সেটিও জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের। হোন্ডা সিআর-ভি মডেলের এই গাড়িটি ক্রসওভার ঘরণার। অল হুইল ড্রাইভ সমৃদ্ধ এই গাড়িটিতে ১.৫ লিটারের স্বয়ংক্রিয় গিয়ারের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ২৫ হাজার ডলার থেকে গাড়িটির মূল্য শুরু।

1582011698_tesla model 3.jpg

টেসলা মডেল থ্রি

বৈদ্যুতিক গাড়ির জগতে টেসলা এক অনন্য নাম। যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটি ২০১৯ এর অক্টোবর পর্যন্ত সারা পৃথিবীতে ‘মডেল থ্রি’ নামের গাড়িটি ২ লাখ ২১ হাজার ২৭৪টি ইউনিট বিক্রি করেছে। অল হুইল ড্রাইভ সমৃদ্ধ এই গাড়িটি একবার পূর্ণ চার্জে ৫১৮ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। প্রতি ঘণ্টায় শুন্য থেকে ৬০ মাইল গতি তুলতে গাড়িটির মাত্র ৩.২ সেকেন্ড প্রয়োজন। ১৫ ইঞ্চি মাল্টিমিডিয়া স্ক্রিন সমৃদ্ধ মডেল থ্রি সর্বোচ্চ ২৬০ কি.মি. বেগে ছুটে চলতে পারে। ৩৫ হজার ডলার থেকে গাড়িটির মূল্য শুরু হয়।



দেশেও রয়েছে বেশ কয়েকটি ব্র্যান্ড নিউ গাড়ি আমদানিকারক প্রতিষ্ঠান। প্রতিবছর ১ হাজার ইউনিট গাড়ি কোন প্রতিষ্ঠানের বিক্রি না হলেও এই বাজার অতটা ছোট নয়। জনপ্রিয়তার দিক থেকে দেশের বাজারে টয়োটা অন্যান্য প্রতিষ্ঠান থেকে এগিয়ে রয়েছে।

1582012169_toyota rush.jpg

টয়োটা রাশ

স্পোর্টস ইউটিলিটি ভ্যাহিক্যাল (এসইউভি) গাড়িতে ৭ আসনের দেখা কম মিলে। টয়োটা রাশ ১৫০০ সিসির এমনি এক গাড়ি যার ৭টি আসন রয়েছে। ডুয়েল ভিভিটিআই ইঞ্জিনসমৃদ্ধ এই গাড়ি ফুয়েলসাশ্রয়ীও বটে। ২২০ মিলিমিটার (মিমি) গ্রাউন্ড ক্লিয়ারেন্স দিবে যেকোন রাস্তায় অনায়েসে চলার নিশ্চয়তা। চলতি বছর প্রায় ৩০০টির মতো রাশ বিক্রি হয়েছে বলে জানান টয়োটার আমদানিকারক প্রতিষ্ঠান নাভানা লিমিটেডের বিপণন বিভাগের টিম প্রধান মো. লুতফল করিম। এস এবং জি গ্রেডে ৩৭ এবং ৩৯ লাখ টাকায় গাড়িগুলো দেশের বাজারে পাওয়া যাচ্ছে।

1582012284_mitshubishi.jpg

মিতশুবিশি এক্সপেন্ডার

বিক্রয়ের দিক থেকে মাল্টিপারপাস ভেহিক্যাল (এমপিভি) ক্যাটাগরিতে এগিয়ে রয়েছে মিতশুবিশি এক্সপেন্ডার। ২০১৯ এ এই মডেলের গাড়িটি ২৫০ টির বেশি বিক্রি হয়েছে। মালামাল বহনের জন্য গাড়িটিতে ২০০ লিটার বুটস্পেস এবং ২০৫ মিলিমিটার গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে। ৭ আসন বিশিষ্ট এই গাড়িটির মূল্য ৩২ লাখ টাকা থেকে শুরু।

1582011710_tata indigo.jpg

টাটা ইন্ডিগো

১৫০০ সিসির ডিজেল চালিত সেডান ঘরণার একটি গাড়ি রয়েছে দেশের বাজারে। টাটা ইন্ডিগো। চলতি বছর ২২৬টি ইন্ডিগো বিক্রি হয়েছে বলে জানান টাটার বিক্রয় এবং বিপণনের জ্যেষ্ঠ কর্মকর্তা মো. সাদেকুর রহমান। জ্বালানি সাশ্রয়ী এই গাড়িটি ব্যক্তিগত, কর্পোরেট এবং রাইড শেয়ারিং এর জন্য বেশ জনপ্রিয়। গাড়িটির মূল্য ১৪ লাখ ৭৫ হাজার টাকা।

1582011706_suzuki artiga.jpg

সুজুকি আর্টিগা হাইব্রিড

৭ আসন বিশিষ্ট এমপিভি ক্যাটাগরিতে সুজুকির রয়েছে হাইব্রিড গাড়ি। গাড়িটির মডেল আর্টিগা হাইব্রিড। উত্তরা মোটরসের বাজারজাতকৃত এই গাড়িটি ২০১৯ এ ১০০টির বেশি বিক্রি হয়েছে বলে জানান প্রতিষ্ঠানটির ডেপুটি হেড অব সেলস মো. গোলাম মোস্তফা। এক গাড়িতে পুরো পরিবারকে নিয়ে ঘুরে আসার জন্যই মূলত গাড়িটি জনপ্রিয়। ২৩ লাখ ৫০ হাজার টাকায় গাড়িটি দেশের বাজারে পাওয়া যাচ্ছে।

1582011765_Mercedes-Benz-E200-2.jpg

মার্সিডিজ বেঞ্জ

বিলাসবহুল গাড়িতে জার্মানির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জের ই ক্লাস ক্রেতাদের মন জুগিয়েছে। এই বছর প্রায় ৬০টির মতো মার্সিডিজ ই২০০ গাড়ি বিক্রি হয়েছে বলে জানান গাড়িটির আমদানিকারক প্রতিষ্ঠান র‌্যাংকন মোটরস লিমিটেডের বিপণন বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা শমি জোনাস রোজারিও। এক্সিকিউটিভ ক্লাসের এই গাড়িগুলো নিরাপত্তা, আরাম এবং স্বাচ্ছন্দ্যে চলাচলের পাশাপাশি আভিজাত্যও প্রকাশ করে। মার্সিডিজ ই২০০ এর মূল্য ১ কোটি ৪০ লাখ থেকে শুরু করে ১ কোটি ৭০ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে।
More News View All
(15 News available)

অক্টোবরে ভারতে গাড়ি বিক্রি কমেছে ৬.৩৪%       2019-11-25

চলতি বছরের অক্টোবরে ভারতের গাড়ির বাজারে মন্দা দেখা গেছে। এ সময় দেশটিতে গাড়ি বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় সাড়ে ৬ শতাংশের বেশি কমে ১ লাখ ৭৫ হাজার ইউনিটের নিচে নেমে এসেছে। তবে এ সময় দেশটিতে যাত্রীবাহী গাড়ির বিক্রি বেড়েছে। সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের তথ্... Bangla English

দেড় লাখ সাইবারট্রাকের রিজার্ভেশন পেল টেসলা       2019-11-26

নতুন মডেলের দেড় লাখসাইবারট্রাক রিজার্ভেশন পাওয়ার কথা জানিয়েছেন টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলোন মাস্ক। বৃহস্পতিবার এ মডেলটির মোড়ক উন্মোচনের সময় গাড়িটির বুলেটরোধী জানালার কাচ পরীক্ষা করে দেখাতে গিয়ে বিপাকে পড়েন কোম্পানিটির বিভিন্ন উপস্থিত কর্মকর্তারা। কোম্পানিটির ... Bangla English

বাংলাদেশেই গাড়ি বানাবে মিতসুবিশি, বিনিয়োগ ১০০ মিলিয়ন       2019-05-18

জাপানের বিশ্বখ্যাত গাড়ি নির্মাণ কোম্পানি মিতসুবিশি বাংলাদেশেই গাড়ি উৎপাদন কারখানা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে বাংলাদেশ সরকারের কাছে প্রয়োজনীয় সহায়তাও চেয়েছে কোম্পানিটি। ১৬ মে, বৃহস্পতিবার রাজধানীর সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎ করে এ সিদ... Bangla English

১১ লাখ টাকায় টয়োটার হাইব্রিড কার       2019-05-03

মাত্র ১১ লাখ টাকায় দেশের বাজারে পাওয়া যাচ্ছে টয়োটার জ্বালানি সাশ্রয়ী হাইব্রিড কার। মডেল টয়োটা অ্যাকুয়া হাইব্রিড। এটি একটি রিকন্ডিশন কার। এতে হাইব্রিড সিনারজি ড্রাইভিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। গাড়িটি জ্বালানির পাশাপাশি ব্যাটারিওতেও চলে। ফলে জ্বালানি সাশ্রয় হয়। পরিবেশবান... Bangla English

বাংলাদেশের সঙ্গে গাড়ি তৈরি করতে চায় জাপানের মিতসুবিশি       2019-12-08

বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের গাড়ি তৈরিতে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে সহায়তার প্রস্তাব দিয়েছে জাপানের খ্যাতনামা প্রতিষ্ঠান মিতসুবিশি মটর কর্পোরেশন।এর পাশাপাশি এদেশের নিজস্ব প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজের সাথে যৌথভাবে মিতসুবিশি ব্র্যান্ডের বাস, ট্রাক, পিকআপ ও মোটরকার ... Bangla English



Car Tips View All
(3 Tips available)

পুরাতন গাড়ী কেনার পরে যে কাজগুলো করতে হবে       2019-12-07

আমাদের দেশে যত গাড়ী বেচাকেনা হয় তার একটা বড় অংশ পুরাতন গাড়ী। অনেকেই তাদের প্রথম গাড়ীটি কেনেন পুরাতন । পুরাতন বলতে রিকন্ডিশন বুঝাচ্ছি না , বুঝাচ্ছি কোন ব্যাক্তির ব্যাবহৃত গাড়ী। আসলে আমাদের মত নিম্ন আয়ের দেশে সাধ্য আর চাহিদার সমন্বয় এর একটা বড় মাধ্যম হল পুরাতন গাড়ী কেনা । কিন্তু আমরা ... Bangla English

কেন পুরাতন গাড়ী কিনবেন?       2019-12-30

একটা পুরাতন গাড়ী কেনার ব্যাপারে আপনার মনে দ্বিধা হচ্ছে ? আচ্ছা ,দেখা যাক আপনাকে এ ব্যাপারে উৎসাহিত করা যায় কিনা । তাহলে আপনি একটা গাড়ি কিনতে চাচ্ছেন । কিন্তু মনে অনেক দ্বিধা পুরাতন কিনবো না কি নতুন একটা কিনে ফেলবো । এই দ্বিধা আসা খুবই স্বাভাবিক। দেশি কার এর এক্সপার্ট সদস্যারা পুরাতন গ... Bangla English

পুরাতন গাড়ী কিনতে যে বিষয়গুলো লক্ষ রাখতে হবে       2019-12-04

আমরা অনেকেই পুরাতন গাড়ী কিনতে চাই। পুরাতন গাড়ী তুলনামুলক কম দামে পাওয়া গেলেও , নতুন গাড়ী থেকে পুরাতন গাড়ী কেনা কিন্তু অনেক বেশি ট্রিকি। যদি সব কিছু ঠিক ঠাক দেখে না নেন তবে পরে লাভের থেকে লসের পাল্লাই কিন্তু দিন শেষে ভারী হবে । কারণ বেশির ভাগ ক্ষেত্রেই পুরাতন গাড়ী কেনা হয় অপরিচিত ব্যাক্... Bangla English



Used Cars View All
(249 cars available)

Toyota IST

Added by: Akil Afzal Dhrubo
From: Paltan, Dhaka

Brand: Toyota
Engine cc: 1300
KM Run: 0
Date: 2019-07-07
Price: 6,99,000
(fixed)


Toyota Axio HYBRID G

Added by: Nadim
From: Banani, Dhaka

Brand: Toyota
Engine cc: 1500
KM Run: 380000
Date: 2020-01-26
Price: 1,80,00,000
(fixed)


Toyota Rush Jeep

Added by: Projit Kumar Dash
From: Gulshan-1, Dhaka

Brand: Toyota
Engine cc: 1500
KM Run: 69780
Date: 2019-07-10
Price: 10,30,000
(fixed)


toyota ist

Added by: mehedi
From: Dhanmondi, Dhaka

Brand: Toyota
Engine cc: 1300
KM Run: 56000
Date: 2020-02-04
Price: 6,95,000
(fixed)


Premio F

Added by: Jaynal Abedin
From: Mirpur, Dhaka

Brand: Toyota
Engine cc: 1500
KM Run: 72350
Date: 2019-07-20
Price: 17,75,000
(negotiable)


New Cars View All
(35 cars available)

Proton The New Saga Standard CVT

Brand: Proton
Model: The New Saga

Engine cc: 1332

Maruti Swift

Brand: Suzuki
Model: 100NX

Engine cc: 1248 cc

Toyota Prado

Brand: Toyota
Model: Prado

Engine cc: 2982

Suzuki WagonR

Brand: Suzuki
Model: WagonR

Engine cc: 1197

Suzuki Dzire

Brand: Suzuki
Model: Dzire

Engine cc: 1197