Search
Types of cars
 2020-02-13   Views: 304

গাড়ির যত প্রকারভেদ



গাড়ি শব্দটি ছোট হলেও আকার আকৃতির দিক থেকে এর রয়েছে নানা বৈচিত্র্য। গতি বা স্বাচ্ছন্দ্য অথবা রাজকীয় ভাবের কারণেও গাড়ির ধরণ বদলে যায়। কেউ পছন্দ করেন উঁচু আসনে বসে ভ্রমণের স্বাদ নিতে। কারো আবার নিচু আসনে গতির ঝড় তুলেই তৃপ্তি। রয়েছে মাঝামাঝি ঘরণার গাড়িতেও চড়ার আনন্দ। চার চাকার যানবাহনে রয়েছে নানা প্রকারভেদ। দেখতে কাছাকাছি হলেও ব্যবহার এবং ডিজাইন অনুসারে এই গাড়িগুলোর নানা ধরণের নাম থাকে। জেনে নেয়া যাক গাড়ির প্রকারভেদ।

1581571984_Sedan.jpg

সেডান
রাস্তায় চলাচল করা ব্যক্তিগত গাড়ির মধ্যে সবচেয়ে জনপ্রিয় গাড়ি হলো সেডান কার। সেডান কার সাধারণত সেইসব গাড়িকে বলা হয় যেসব গাড়ির ইঞ্জিন সামনে থাকে, বসার জন্য দুই সারি আসন থাকে এবং মালামাল বহন করার জন্য গাড়ির পিছনের অংশে আলাদা জায়গা থাকে। এইসব গাড়িতে পিছনের গ্লাসটি সিটের কাছাকাছি মিলিত হয়। এরপরের অংশে আলাদাভাবে মালামাল বহন করা যায়। ১৯১২ সালে প্রথম এই শব্দটি গাড়ির ক্ষেত্রে ব্যবহৃত হয়। সেডান কারের অন্য আরেকটি নাম হলো সেলুন কার। জনপ্রিয় সেডান গাড়ির মধ্যে টয়োটা প্রিমিও, এলিয়ন, এক্সিউ, মিতশুবিশি ল্যান্সার, এট্রাজ, হোন্ডা গ্রেস, সিভিক, একর্ড এবং নিশান ব্লুবার্ড উল্লেখযোগ্য।

1581572085_Hatchback.jpg

হ্যাচবেক
সেডান গাড়ির সঙ্গে এই ধরণের গাড়ির পার্থক্য হলো এই গাড়িতে বুট স্পেসের জন্য আলাদা কোন স্থান থাকে না। আসনের পর থেকেই এর বুট স্পেস শুরু হয়। গাড়ির পিছনের গ্লাস বা দরজা খুলে সরাসরি বুট স্পেস দেখা যায়। টয়োটা ফিল্ডার, প্রোবক্স, আইএসটি, ভিটজ, সুজুকি আল্টো, টাটা টিয়াগো এই ধরণের গাড়ির উত্তম উদাহরণ।

1581572140_Sports.jpg

স্পোর্টস
সেডান গাড়ির মতো দেখতে হলেও এই গাড়িগুলো নিচু ধরণের হয়ে থাকে। স্পোর্টস গাড়ির চাকাগুলোর সঙ্গে গাড়ির শরীর লেগে থাকে। গাড়ির পিছনে বুটের উপরে স্পয়লার লাগানো থাকে। বাতাসকে কাটিয়ে গতি তুলতে সাহায্য করে গাড়িকে মাটির সঙ্গে সেটে ধরতে স্পয়লার ব্যবহৃত হয়। সাধারণত স্পোর্টস কার দুই আসন বিশিষ্ট হয়ে থাকে। মাজডা আরএক্সএইট, টয়োটা ৮৬, সেলিকা, এমআর২ সহ বেশ কয়েকটি স্পোর্টস গাড়ির দেখা দেশের বাজারে মিলে।

1581572192_Convertibles.jpg

কনভার্টিবল
গাড়ি বলতেই সাধারণত আমরা নির্দিষ্ট ছাদের একটি যানবাহনকে বুঝি। কিন্তু গাড়ি যদি এমন হয়, চাইলেই মাথার উপর আকাশ দেখা বা খোলামেলা চালানোর সুযোগ থাকে। যেখানে মাঝখানে কোন বাধা থাকবে না। এই ধরণের গাড়িগুলোকে কনভার্টিবল গাড়ি বলে। এতে ছাদটিকে ফোল্ড করে গাড়ির পিছনের অংশে স্তুপ করে রাখা যায়। বৃষ্টি বা অধিক গরমে ফোল্ডেবল ছাদটি দিয়ে গাড়ি ঢেকে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালানোর সুযোগ এ গাড়িতে মিলে। বিএমডব্লিউ আইএইট, টয়োটা এমআরএস, হোন্ডা এস৬৬০ সহ এই ক্যাটাগরিতে বেশ কয়েকটি গাড়ি রয়েছে।

1581572236_MPV.jpg

এমপিভি/ এমইউভি
পাঁচ জনের বেশি যাত্রী বহন করা যায় এবং দেখতে অনেকটা হ্যাচবেক ধরনের গাড়িগুলোকে এমপিভি বা এমইউভি গাড়ি বলে। মাল্টি পারপাস ভেহিক্যাল বা মাল্টি ইউটিলিটি ভেহিক্যাল গাড়িগুলোর অন্যতম সুবিধা হলো এই গাড়িগুলোতে দ্বিতীয় এবং তৃতীয় সারির আসনগুলোকে বল্টে রেখে মালামাল বহন করার জন্যও ব্যবহার করা যায়। সুজুকি আর্টিগা, মিতশুবিশি এক্সপেন্ডার, টয়োটা এভাঞ্জা, সিয়েন্টাসহ বেশ কয়েকটি মডেলের গাড়ি দেশের বাজারে পাওয়া যায়।

1581572275_SUV.jpg

এসইউভি/ এসএভি
স্পোর্টস ইউটিলিটি বা স্পোর্টস একটিভিটি ভেহিক্যালগুলোকে সংক্ষেপে এসইউভি বা এসএভি বলে। অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে বিএমডব্লিউর তৈরি উঁচু টাইপের গাড়িগুলোকে এসএভি বলে। অন্যান্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে এসইউভি শব্দটি বেশি ব্যবহৃত হয়। আমাদের দেশে এই গাড়িগুলো ‘জিপ গাড়ি’ বলেই পরিচিত। যদিও জিপ ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের অটোমোবাইল প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র মোটরসের নির্মিত আমেরিকান সেনাবাহিনীর ব্যবহৃত গাড়ি। এইসব গাড়ির হুইল বেইস বড় হয়ে থাকে এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেশি থাকে। পাঁচ বা সাত আসন বিশিষ্ট এই গাড়িগুলো চড়তে আরামদায়ক। দুরের পথে উঁচু আসনে বসে নিরাপদ যাত্রার জন্য গাড়িগুলো সারা পৃথিবীতেই সুনাম কুড়িয়েছে। টয়োটা প্রাডো, হেরিয়ার, রাশ, র্যা ভফোর, মিতশুবিশি পাজেরো, আউটল্যান্ডার, অওডি কিওসেভেন, নিশান এক্স-ট্রেইল, হাভাল এইচএইট এই ধরণের গাড়িতে অন্যতম।

1581572401_Crossover.jpg

ক্রসওভার
যে গাড়িগুলো ঠিক সেডান গাড়িও নয় আবার সাইজে এসইউভির সমানও নয় এমন মাঝামাঝি ঘরণার গাড়িগুলোকে ক্রসওভার বলে। এইসব গাড়ি সাধারণত সেডান গাড়ির চেয়ে উঁচু আবার এসইউভি গাড়ির তুলনায় নিচু হয়। ক্রসওভারেও হুইল বেইস বড় থাকে। গ্রাউন্ড ক্লিয়ারেন্স এসইউভির মতো না হলেও সেডান গাড়ির চেয়ে বেশি থাকে। হ্যাচবেক গাড়িগুলোর সঙ্গেও এই গাড়িগুলোর মিল রয়েছে। হোন্ডা ভেজেল, অওডি কিউটু, মিতশুবিশি ইকলিপস ক্রস, নিশান জুক, হেভেল এইচটুসহ বেশ কয়েকটি ক্রসওভার দেশের গাড়ি বাজারে জনপ্রিয়।

1581572447_Minivan.jpg

মিনিভ্যান
শুনতে ছোট শোনালেও এইসব গাড়ি আসলে অত ছোট নয়। এই ধরণের গাড়ি যাত্রীর পাশাপাশি মালামালও বহন করতে পারে। অধিক সদস্যের পরিবার বা বেশি যাত্রী বহন করার জন্য এই ধরণের গাড়ি জনপ্রিয়। দেশে এইসব গাড়ি মাইক্রো বলে পরিচিত। টয়োটা এক্স নোয়াহ, ভক্সি, আলফার্ড, ভেলফায়ার, হুন্দাই এইচওয়ান মিনিভ্যান গাড়ি হিসেবে পরিচিত।

1581572329_Commercial.jpg

কমার্শিয়াল
যেসব গাড়ি শুধুমাত্র বেশি যাত্রী বহনের জন্য ব্যবহৃত হয়ে থাকে সেইসব গাড়ি কমার্শিয়াল বা বাণিজ্যিক গাড়ি হিসেবে পরিচিত। ১০ থেকে ১২ জন পর্যন্ত যাত্রী এই গাড়িতে বহন করা যায়। এই গাড়িগুলো মিনিভ্যান ধরণের গাড়ির চেয়ে লম্বা হয়ে থাকে। গাড়ির ইঞ্জিন রাখার জায়গা বেশ ছোট হয়। কর্পোরেট জগতে বা বন্ধু বান্ধব নিয়ে ঘুরতে যাওয়ার জন্য এই ধরণের গাড়ি বেশি ব্যবহৃত হয়। টয়োটা হাইয়েচ এই ক্যাটাগরির গাড়িতে অন্যতম।

1581572527_Off roader.jpg

অফরোডার
পাহাড়ি রাস্তা, কর্দমাক্ত এবং পিচ্ছিল পথ অথবা অল্প পানিতেও যে গাড়ি দাপটের সঙ্গে পাড়ি দেয়, সেইসব গাড়িকে অফরোডার বলে। অফরোডার গাড়ির মূল বৈশিষ্ট্য হলো চাকা। খাঁজকাটা এবং মাটি আকড়ে ধরার মতো চাকা থাকে এই গাড়িতে। তার সঙ্গে রয়েছে ফোর হুইলার। এতে চারটি চাকা সমান শক্তিতে গাড়িকে এগিয়ে নিতে পারে। পাহাড়ি অঞ্চলে এইসব গাড়িগুলোকে চাঁদের গাড়ি’ বলে। বাংলাদেশ সেনাবাহিনীও এইসব গাড়ি ব্যবহার করে থাকে। টয়োটা ল্যান্ড ক্রুইসার, ল্যান্ড রোভার, নিশান পেট্রোল এই ক্যাটাগরির অন্যতম গাড়ি।

1581572584_Diesel .. petrol .. hybrid .. electric.jpg

ডিজেল/ পেট্রোল/ হাইব্রিড/ ইলেকট্রিক
যেই জ্বালানি শক্তি ব্যবহার করে গাড়ি চলে সাধারণত সেই গাড়িকে সেই জ্বালানি শক্তির নামে ডাকা হয়। দেশে একমাত্র টাটার রয়েছে ব্যক্তিগত গাড়ির সারিতে ডিজেল প্রাইভেট কার। টাটা ইন্ডিগো ইসিএস একটি ডিজেল গাড়ি। বেশিরভাগ গাড়ির জ্বালানি শক্তি হিসেবে পেট্রোল বা অকটেন ব্যবহৃত হয়। যেসব গাড়িতে জ্বালানি শক্তির পাশাপাশি বৈদ্যুতিক শক্তি ব্যবহৃত হয় সেগুলোকে হাইব্রিড গাড়ি বলে। যেসব গাড়িতে হাইব্রিড অপশন থাকে, সেসব গাড়িতে হাইব্রিডের লোগো থাকে। এছাড়া বিএমডব্লিউ গাড়ির মডেলের শেষ শব্দে ‘ই’ যুক্ত করে হাইব্রিড গাড়ির মডেল উল্লেখ করে। প্লাগ ইন হাইব্রিড গাড়িগুলোতে ‘পিএইচইভি’ এর লোগো থাকে। পিএইচইভি গাড়িগুলোতে চার্জ দেয়ার অপশন থাকে। মিতশুবিশি আউটল্যান্ডার পিএইচইভি, বিএমডব্লিউ ৭৪০এলই প্লাগ ইন হাইব্রিড গাড়ির মধ্যে অন্যতম। যেসব গাড়ি শুধুমাত্র বৈদ্যুতিক বা ব্যাটারির শক্তিতে পরিচালিত হয়, সেসব গাড়িকে ইলেকট্রিক গাড়ি বলে। দেশের বাজারে ইলেকট্রিক গাড়ির নীতিমালা না থাকায় রাস্তায় বৈদ্যুতিক গাড়ির দেখা মিলে না। তবে উন্নত বিশ্বে ইলেকট্রিক গাড়ির মধ্যে টেসলা, বিএমডব্লিউ, মার্সিডিজ বেঞ্জ এবং হুন্দাই গাড়ির দখল রয়েছে।

লেখক - এস এম আলাউদ্দিন আল আজাদ



More News View All
(12 News available)

১১ লাখ টাকায় টয়োটার হাইব্রিড কার       2019-05-03

মাত্র ১১ লাখ টাকায় দেশের বাজারে পাওয়া যাচ্ছে টয়োটার জ্বালানি সাশ্রয়ী হাইব্রিড কার। মডেল টয়োটা অ্যাকুয়া হাইব্রিড। এটি একটি রিকন্ডিশন কার। এতে হাইব্রিড সিনারজি ড্রাইভিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। গাড়িটি জ্বালানির পাশাপাশি ব্যাটারিওতেও চলে। ফলে জ্বালানি সাশ্রয় হয়। পরিবেশবান... Bangla English

বাজারে আসা নতুন গাড়ী গুলো       2020-03-25

‘ঘুরছে চাকা, এগোচ্ছে বিশ্ব’—যে চাকার ওপর ভর করে গাড়িগুলো ছুটছে নানা গন্তব্যে, সেই গাড়ির ধরন, আকার–আকৃতিও বিভিন্নভাবে বদলে গেছে। বছর শেষ হলেই আসে নতুন গাড়ি। গ্রাহকদের পছন্দও বদলে যায়। দেশের বাজারে ২০১৯–এর শেষে এবং চলতি বছরের শুরুতে বেশ কয়েকটি নতুন গাড়ি এসেছে। ডিজাইনে বৈচিত্র্য, চড়ার... Bangla English

বাংলাদেশে বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জ তৈরি করতে চায় জার্মানি       2019-12-26

বাংলাদেশের কার মার্কেটের জন্য আরো একটি সুখবর!মিতসুবিশি জাপানের পরে জার্মান পৃথিবি বিখ্যাত ব্র্যান্ডের গাড়ি বানাতে চায় বাংলাদেশে। হ্যাঁ! সম্প্রতি বাংলাদেশে বিএমডাব্লু এবং মার্সিডিস বেনজ তৈরি প্রস্তাব রেখেছে জার্মানি। আমাদের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, “বিএমড... Bangla English

অক্টোবরে ভারতে গাড়ি বিক্রি কমেছে ৬.৩৪%       2019-11-25

চলতি বছরের অক্টোবরে ভারতের গাড়ির বাজারে মন্দা দেখা গেছে। এ সময় দেশটিতে গাড়ি বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় সাড়ে ৬ শতাংশের বেশি কমে ১ লাখ ৭৫ হাজার ইউনিটের নিচে নেমে এসেছে। তবে এ সময় দেশটিতে যাত্রীবাহী গাড়ির বিক্রি বেড়েছে। সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের তথ্... Bangla English

বাংলাদেশের সঙ্গে গাড়ি তৈরি করতে চায় জাপানের মিতসুবিশি       2019-12-08

বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের গাড়ি তৈরিতে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে সহায়তার প্রস্তাব দিয়েছে জাপানের খ্যাতনামা প্রতিষ্ঠান মিতসুবিশি মটর কর্পোরেশন।এর পাশাপাশি এদেশের নিজস্ব প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজের সাথে যৌথভাবে মিতসুবিশি ব্র্যান্ডের বাস, ট্রাক, পিকআপ ও মোটরকার ... Bangla English



Car Tips View All
(3 Tips available)

পুরাতন গাড়ী কেনার পরে যে কাজগুলো করতে হবে       2019-12-07

আমাদের দেশে যত গাড়ী বেচাকেনা হয় তার একটা বড় অংশ পুরাতন গাড়ী। অনেকেই তাদের প্রথম গাড়ীটি কেনেন পুরাতন । পুরাতন বলতে রিকন্ডিশন বুঝাচ্ছি না , বুঝাচ্ছি কোন ব্যাক্তির ব্যাবহৃত গাড়ী। আসলে আমাদের মত নিম্ন আয়ের দেশে সাধ্য আর চাহিদার সমন্বয় এর একটা বড় মাধ্যম হল পুরাতন গাড়ী কেনা । কিন্তু আমরা ... Bangla English

পুরাতন গাড়ী কিনতে যে বিষয়গুলো লক্ষ রাখতে হবে       2019-12-04

আমরা অনেকেই পুরাতন গাড়ী কিনতে চাই। পুরাতন গাড়ী তুলনামুলক কম দামে পাওয়া গেলেও , নতুন গাড়ী থেকে পুরাতন গাড়ী কেনা কিন্তু অনেক বেশি ট্রিকি। যদি সব কিছু ঠিক ঠাক দেখে না নেন তবে পরে লাভের থেকে লসের পাল্লাই কিন্তু দিন শেষে ভারী হবে । কারণ বেশির ভাগ ক্ষেত্রেই পুরাতন গাড়ী কেনা হয় অপরিচিত ব্যাক্... Bangla English

কেন পুরাতন গাড়ী কিনবেন?       2019-12-30

একটা পুরাতন গাড়ী কেনার ব্যাপারে আপনার মনে দ্বিধা হচ্ছে ? আচ্ছা ,দেখা যাক আপনাকে এ ব্যাপারে উৎসাহিত করা যায় কিনা । তাহলে আপনি একটা গাড়ি কিনতে চাচ্ছেন । কিন্তু মনে অনেক দ্বিধা পুরাতন কিনবো না কি নতুন একটা কিনে ফেলবো । এই দ্বিধা আসা খুবই স্বাভাবিক। দেশি কার এর এক্সপার্ট সদস্যারা পুরাতন গ... Bangla English



Used Cars View All
(203 cars available)

Toyota Corolla 2005

Added by: Md Rustom
From: Laksimipur, Rajshahi

Brand: Toyota
Engine cc: 1500
KM Run: 120000
Date: 2019-11-25
Price: 11,40,000
(negotiable)


Toyota Prius Alpha

Added by: Shad Automobiles
From: Agrabad, Chittagong

Brand: Toyota
Engine cc: 1800
KM Run: 74000
Date: 2020-04-01
Price: 26,20,000
(negotiable)


Toyota Fielder

Added by: Asif Autos
From: Baridhara, Dhaka

Brand: Toyota
Engine cc: 1500
KM Run: 47000
Date: 2020-03-12
Price: 20,50,000
(fixed)


Honda Grace

Added by: Car point BD
From: Khulna Sadar, Khulna

Brand: Honda
Engine cc: 1500
KM Run: 26411
Date: 2020-05-16
Price: 19,50,000
(fixed)


HIACE GL DUEAL AC

Added by: CSS Corporation
From: Mogbazar, Dhaka

Brand: Toyota
Engine cc: 2000
KM Run: 33578
Date: 2019-07-13
Price: 22,30,000
(fixed)


New Cars View All
(30 cars available)

Proton The New Saga Standard CVT

Brand: Proton
Model: The New Saga

Engine cc: 1332

Toyota Fortuner

Brand: Toyota
Model: Fortuner

Engine cc: 2694

Proton The New Saga Executive CVT

Brand: Proton
Model:

Engine cc: 1332

Tata Indigo eCS

Brand: Tata
Model: Indigo eCS

Engine cc: 1405

NISSAN ALMERA

Brand: Nissan
Model: Almera

Engine cc: 1498